মুখবন্ধ ও আমাদের দায়মুক্তি

দ্বীন চর্চার অন্যতম সঙ্গী এখন ইসলাম এন্ড লাইফ। বাংলা ভাষায় বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা কোটি বাঙ্গালীর কাছে ইসলাম সম্পর্কীয় শিক্ষা, চিন্তা, সংস্কৃতি পৌঁছে দেয়ার ব্রতী নিয়ে যাত্রা শুরু করেছে ইসলাম এন্ড লাইফ।তথ্য প্রযুক্তির প্রতিনিয়ত অগ্রসরমানতার এ সময়ে একজন গবেষক কিংবা পাঠক স্বল্পসময়ে হাজারো জ্ঞানের শিরোনাম ব্যক্তিগত প্রযুক্তির স্ক্রীনে মেলে রাখে এবং প্রয়োজন অনুপাতে জ্ঞান আহরণ করে দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো বাস্তবায়নের প্রয়াস পায়। প্রযুক্তি দুনিয়ায় তাই এখন জ্ঞান আহরণের জন্য পায়ে হেঁটে সুদূর মাইল অতিক্রম করতে হয় না। একজন পাঠক চাইলেই যেকোনো বিষয়ের যে কোনো অধ্যায়কে সামনে রেখে প্রয়োজনীয় জ্ঞান সংগ্রহ করে নেয়। দিন দিন এমন প্রযুক্তি প্রক্রিয়া আরো সহজলভ্য আকর্ষণীয় এবং যুগোপযুগী হচ্ছে। একটি প্রজন্মই গড়ে উঠছে এই তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে নিজেদের অবস্থান আরো সুদৃঢ় করা মানসে।পিছিয়ে নেই আমাদের বাংলাদেশও।

 এদেশের সহস্র কোটি মানুষ দিন দিন প্রযুক্তিমুখী হচ্ছে  এবং প্রযুক্তি কেন্দ্রীক দৈনন্দিন নিজ ব্যস্ততাকে আরো সুসংহত করতেই তার আশ্রয় নিচ্ছে। বর্তমান সময়ের বিভিন্ন সংবাদ মাধ্যম এবং নলেজ পোর্টালগুলো দেখলে তা সহজেই অনুমেয়। যার জনপ্রিয়তা ক্রমে বৃদ্ধি পাচ্ছে।যেহেতু দ্বীন-ইসলাম একজন মানুষের জীবনে অবশ্য পালণীয় একটি বিধান এবং বাস্তবিক অর্থে দ্বীন ছাড়া  জীবনের বাস্তবতার পরম উপলব্ধি একেবারে কঠিনপ্রায় তাই এ দ্বীন-ইসলাম চর্চা, পর্যালোচনা আমাদের প্রতিদিনকার অন্যান্য ব্যস্ততার চেয়ে অধিক গুরুত্ব বহন করে। কারণ এর মাধ্যমে আমরা পৌঁছুতে পারি আমাদের জীবনের কাঙ্খিত লক্ষে। ব্যক্তিজীবন, পরিবার, সমাজ, রাষ্ট্র থেকে নিয়ে সকল পর্যায়ের কর্মকান্ডে এ দ্বীন চর্চাই আমাদের ইহলৌকিক ও পরলৌকিক জীবনে এনে দিতে পারে কাঙ্খিত সাফল্য। দিতে পারে পরম মুক্তি ও প্রশান্তি।জীবনঘনিষ্ঠ সকল বিভাগ এবং অধ্যায়কে অন্তর্ভুক্ত করে তাই বাংলাভাষী পাঠকদের দ্বীন চর্চার অন্যতম পোর্টাল হিসেবে পথচলা শুরু করেছে ইসলাম এন্ড লাইফ। যেকোনো সময়ে যেকোনো তাড়না থেকে ইসলামকে যারা জীবনের সমাধান হিসেবে পেতে চায় তাদের আশা ও প্রত্যাশার অন্যতম ভরসা এখন থেকে ইসলাম এন্ড লাইফ হতে পারে ইনশাআল্লাহ।কারণ হিসেবে সুদৃঢ়ভাবে আমরা বলতে পারি, ইসলাম এন্ড লাইফ এমন একটি প্লাটফর্ম যেখানে, দেশের বিদগ্ধ আলেমেদ্বীন ও আধুনিক জ্ঞান-বিজ্ঞানে অভিজ্ঞ মুফতীদের প্রত্যহ সহযোগিতায়, দিকনির্দেশনায় সকল বিভাগ ও আলোচনাগুলো প্রস্তুত হয়। শুদ্ধিতার বিচারে সর্বোচ্চ সতর্কতা এবং মান রক্ষায় সর্বাধীক প্রচেষ্টা ও আন্তরিকতা দিয়ে আমাদের পরিকল্পনাগুলো বাস্তবায়িত হয়। আমাদের দায়বদ্ধতা পাঠকদের কাছে তো রয়েছেই সাথে এই দ্বীনী শিক্ষার খেদমতের মাধ্যমে মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনই আমাদের মুখ্য উদ্দেশ্য।

পাঠকের উদ্দেশ্যে আমাদের প্রত্যাশা থাকবে, সম্পাদকীয় বোর্ডের সর্বোচ্চ সতর্কতার পরও আমরা ত্রুটিমুক্তির দায় এড়াতে পারি না। যেকোনো বিচ্যুতি আমাদের দৃষ্টিগোচর করলে আন্তরিকভাবে গ্রহণ করবো ইনশাআল্লাহ। ইসলাম এন্ড লাইফ-এ প্রকাশিত সকল লেখা নিজস্ব সংগ্রহশালা থেকে প্রস্তুতকৃত। কোনো লেখকের লেখা থেকে কপি করা হলেও তার থেকে এনওসি সাপেক্ষে এখানে প্রকাশিত হয় অথবা উদ্বৃতবিশেষ হলেও লেখকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। প্রতিটি লেখায় আমারা বিশেষ লক্ষ্য রাখি, ব্যক্তি বা সম্প্রদায়ের প্রতি উস্কানিমূলক কিংবা আঘাতপ্রাপ্ত হয় এমন কোনো বক্তব্য সাইটে প্রকাশ না করতে। বরং ইতিবাচক ও দাওয়াতি ভাষায় বক্তব্য উপস্থাপনের মাধ্যমে ইসলামের মৌলিক সৌন্দর্য ও বিষয়গভীরতা মার্জিতভাবে ফুটিয়ে তুলতে। এ ব্যাপারে ইসলাম এন্ড লাইফ আন্তরিক ভূমিকা পালন করবে ইনশাআল্লাহ। পাশাপাশি পাঠকের সার্বিক পরামর্শ ও সহযোগিতা আমাদের চলার পথে অন্যতম প্রেরণা। বরাবরের মতো আমাদের অনুপ্রাণিত করবে এই প্রত্যাশা।

Top